কুলকুল বইছে গোলাপরঙা নদী, রূপকথা নয় বাস্তব!

Category: লাইফ স্টাইল Tags: , , , , , by

-

কুলকুল বইছে গোলাপরঙা নদী, রূপকথা নয় বাস্তব!

 কুলকুল বইছে গোলাপরঙা নদী, রূপকথা নয় বাস্তব!
না, এই ছবি ফটোশপড নয়। সত্যিই বইছে এই গোলাপি নদী। এমন দৃশ্য চাক্ষুস করতে চাইলে চলে যান কানাডায়। ভাগ্য সুপ্রসন্ন হলে এমন স্বর্গীয় দৃশ্য চেটেপুটে উপভোগ করতে পারবেন।

আলবার্টার ওয়াটারটনস লেকের ক্যামেরন জলপ্রপাত। সাধারণ দিনে স্ফটিকের মতো স্বচ্ছ জল আর মনোরম দৃশ্য দর্শকদের মন কাড়বে। কিন্তু মিরাকলটা হয় বিশেষ কিছু দিনে। এই অঞ্চলে যখন অত্যধিক বৃষ্টিপাত হয়, তখন এলাকার অ্যাগ্রোলাইট বলে পলিমাটি বৃষ্টির জলের সঙ্গে মিশে গোলাপি রঙ ধারণ করে। নদীতে বইতে থাকে গোলাপি রঙের জল। সূর্যের কড়া আলোয় তা কখনও কখনও রক্তবর্ণও হয়ে ওঠে।

এই রঙের পরিবর্তন চাক্ষুস করাটা অবশ্য খুব-একটা সহজ নয়। কারণ এই দৃশ্যের দেখা মেলে কালে-ভদ্রে। নদীতে রঙ-মিলান্তির স্বাদ নিতে হলে আপনার সফরকালে হতে হবে ‘পাগলপারা’ বৃষ্টি।

চিত্রগ্রাহকদের পরামর্শ, নিজের লাক ট্রাই করতে চাইলে সবচেয়ে ভালো সময় হবে গ্রীষ্ম ও বসন্তকাল। সেই সময়টাতেই সাংঘাতিক বৃষ্টি হয় ওই অঞ্চলে। তবে ওই সময় কানাডা গেলেই গোলাপরঙা নদী দেখতে পাবেন, এমন গ্যারান্টি কেউ দিতে চাননি।

এই দৃশ্য চাক্ষুস করার সৌভাগ্য হয়েছে রচিল কফে নামে এক মহিলার। তাঁর স্বামীকে নিয়ে শুধু গোলাপি নদীই নয়, নদীর জলের রঙ পরিবর্তনও নিজে চোখে দেখেছেন রচিল। দেখেছেন, কীভাবে নদীটা প্রথম গোলাপি ও তারপর টমেটোর রঙের মতো গাঢ় লাল হয়ে যাচ্ছে। নিজের অভিজ্ঞতার কথা জানাতে গিয়ে তিনি বলেছেন, ‘সকাল থেকেই সেদিন প্রবল বৃষ্টি শুরু হয়েছিল। এতটাই বৃষ্টি হয় যে সেই পলি সহজেই বের হয়ে আসে।’ এই দৃশ্য দেখার জন্য ৬ বার ওই এলাকায় বেড়াতে গিয়েছেন রচেল। প্রতিবারই জলপ্রপাতের সাদা-স্বচ্ছ জলের ছবি নিয়ে ফিরতে হয়েছে। তবে শিকে ছিঁড়েছে এ বারই।

3 weeks ago (September 24, 2017) 28 Views

About author 184

Md King

administrator

This user may not interusted to share anything with others

Related Posts

Leave a Reply

You must be Logged in to post comment.