নাপিত চুলে হাত দিলেই সাবধান, মৃত্যু ঘাড়ের কাছে!

Category: লাইফ স্টাইল Tags: , , , , , by

jpg

নাপিত চুলে হাত দিলেই সাবধান, মৃত্যু ঘাড়ের কাছে!

নাপিত চুলে হাত দিলেই সাবধান, মৃত্যু ঘাড়ের কাছে!
সেলুনে চুল কাটার পর অনেকেই একটু আড়মোড়া ভেঙে বলেন, ‘মাথা, ঘাড় একটু ম্যাসাজ করে দে তো।’ নাপিতের কৌশলী হাতের আরাম বেশ উপভোগ্য কি না! তবে এই আরামে যতটাই উপভোগ রয়েছে, ততটাই রয়েছে জীবনসংশয়। এক মুহূর্তে ঘটতে পারে মৃত্যু।

আসলে আমাদের ঘাড় শরীরের একটি গুরুত্বপূর্ণ অংশ। শুধু ঘাড়ই নয়, কাঁধ, পিঠ ম্যাসাজের ক্ষেত্রেও নাপিতের উপর ভরসা করবেন না। চিকিত্‍‌সকরা বলছেন, ভারতে ছোট সেলুনগুলিতে এরকম ভাবে অনেকের মৃত্যু হয়েছে। এমনকি পিঠ ম্যাসাজের পরেও হার্ট ফেল করে মৃত্যু হয়েছে বহু মানুষের।
অজয় কুমার (৫৪) নামে নয়ডার এক বাসিন্দার কথায়, ‘গত মাসে চুল কাটার পর ঘাড়-মাথা ম্যাসাজ করিয়ে বেশ আরাম লাগছিল। বেশ খানিক ক্ষণ বাদে শ্বাসকষ্ট শুরু হল। ডাক্তারকে দেখালাম। জানালেন, ঘাড়ে ও পিঠে ভুল ম্যাসাজের ফলেই এই অবস্থা।’ অজয়কে ভেন্টিলেশনে রাখতে হয়। অজয়ের শরীরের একদিক প্যারালাইসড হয়ে গিয়েছে।

চিকিত্‍‌সক আনন্দ জয়সওয়ালের কথায়, ‘অজয়ের ফ্রেনিক নার্ভ ক্ষতিগ্রস্ত হয়েছিল। ফলে শ্বাসকষ্ট হচ্ছিল। বরাত জোরে বেঁচে গিয়েছেন।’ ঘাড়ের ব্যথা কমাতে বা ঘাড় লকড হয়ে গেলে অনেক সময় নাপিত থুতনি ধরে দু’দিকে ঘুরিয়ে ঠিক করেন। এটা আরও মারাত্মক। একবার যদি ঘাড় বেকায়দায় মচকে যায় মৃত্যু অনিবার্য।

তাই চিকিত্‍‌সকরা বলছেন, অনেকেরই ভ্রান্ত ধারণা, ঘাড়ে ম্যাসাজ করলে ঘাড়ের মুভমেন্ট ভালো হয়। এটা একেবারেই অবৈজ্ঞানিক চিন্তা। ঘাড়ের ম্যাসাজ না করে ঘাড়ে এক্সারসাইজ করলেই ঘাড় ভালো থাকে।

3 months ago (September 24, 2017) 159 Views

About author 191

Md King

administrator

This user may not interusted to share anything with others

Related Posts

Leave a Reply

You must be Logged in to post comment.