পদার্থবিজ্ঞানের কিছু সূত্রের ভিন্নরূপ

Category: পড়াশুনা Tags: , by

Charles-law

পদার্থবিজ্ঞানের কিছু সূত্রের ভিন্নরূপ

ফিজিক্স আমার প্রিয় একটি বিষয় । ফিজিক্স পড়তে বসলেই মাথায় অনেক রকমের চিন্তা ভাবনা চলে আসে । সেগুলোই সবার সাথে share করছি । …..

1. নিউটনের মহাকর্ষ সূত্রের রাজনৈতিক সংস্করন : দেশের প্রতিটি রাজনৈতিক দল একে অপরকে বিকর্ষন করে এবং এ বিকর্ষন বলের মান রাজনৈতিক দলদ্বয়ের প্রাপ্ত ভোটের গুণফলের সমানুপাতিক এবং এদের সততার বর্গের ব্যস্তানুপাতিক এবং এ বল দলদ্বয়ের নেত্রী বরাবর ক্রিয়া করে ।

2. ভরবেগের সংরক্ষণ সূত্রের রাজনৈতিক সংস্করণ : একাধিক দলের ম
ধ্যে শুধু কাদা ছোড়া ছুড়ি ছাড়া অন্য কোনো ধর্ম কাজ না করলে , কোনো নির্দিষ্ট সময়ে দেশের সার্বিক অস্থিরতার কোনো পরিবর্তন হয় না ।

3. যা স্থির ফাইলের ওপর ক্রিয়া করে তাকে গতিশীল করে বা করতে চায় বা যা গতিশীল ফাইলের ওপর ক্রিয়া করে তার গতির পরিবর্তন করে বা করতে চায় , তাকে অফিসিয়াল ঘুষ বলে ।

4. প্যাসকেলের সূত্রের ছাত্র আন্দোলন সংস্করন : ইউনিভার্সিটিতে পড়া জুনিয়র বা সিনিয়র ক্লাসের কোনো ছাত্রের ওপর বাইরে থেকে অপমান প্রয়োগ করলে , সেই অপমান কিছুমাত্র না কমে জুনিয়র বা সিনিয়র ক্লাসের সবার উপর সমানভাবে সঞ্চালিত হয় এবং জুনিয়র বা সিনিয়র ক্লাসের ছাত্রদের আশেপাশের যানবাহনে অগ্নিরূপে ক্রিয়া করে ।

5. নিউটনের গতির ১ম সূত্রের exam hall সংস্করন : বাইরে থেকে কোনো সাহায্য প্রয়োগ না করলে , খারাপ ছাত্রের স্থির কলম স্থিরই থাকবে এবং ভালো ছাত্রের গতিশীল কলম সুষম গতিতে সমান তালে চলতে থাকবে ।

6. যে ব্যক্তি কোনো মারামারিতে উপস্থিত থেকে মারামারির গতি বৃদ্ধি বা হ্রাস করে , কিন্তু মারামারি শেষে পোশাকে এবং দেহে সম্পূর্ণ অক্ষত থাকে , তাকে ঐ মারামারির প্রভাবক বলে ।

7. জড়তার সংজ্ঞার সরকার ব্যবস্থা সংস্করন : ব্যক্তি যে ক্ষমতায় আছে , চিরকাল সেই ক্ষমতায় থাকতে চাওয়ার যে প্রবণতা বা সেই ক্ষমতা বজায় রাখতে চাওয়ার যে ধর্ম , তাকে একনায়কতন্ত্র বলে ।

4 months ago (August 26, 2017) 105 Views

About author 190

Md Razab

author

This user may not interusted to share anything with others

Related Posts

Leave a Reply

You must be Logged in to post comment.