ইংলিশ লিসেনিং স্কিল বৃদ্ধি করার উপায়

Category: পড়াশুনা Tags: , , , , , , , , by

listening-skill1-600x388

ইংলিশ লিসেনিং স্কিল বৃদ্ধি করার উপায়

listening-skill1-600x388

ইংলিশ লিসেনিং স্কিল বৃদ্ধি করার উপায়

How to Improve English Listening Skill

পরামর্শ.কম
ফেব্রুয়ারী ৮, ২০১৫

listening skillযেকোন ভাষা শেখার ক্ষেত্রেই লিসেনিং বা কানে শুনে বোঝার ক্ষমতাটা বেশ গুরত্বপূর্ণ। একজন শিশুর কথা চিন্তা করুন। সে কিন্তু জন্মের পর প্রথম যে কাজটি করে তা হলো শোনা। সে তার চারপাশের মানুষের মুখের কথাগুলো শোনে, এরপর সেগুলো অনুকরণ করে কথা বলতে শেখে। প্রথমেই কিন্তু একজন মানব শিশু লিখতে বা কথা বলতে শেখে না। ঠিক একইভাবে যে কোন ভাষা শেখার ক্ষেত্রে এই শোনার ক্ষমতাটা বাড়ানো খুব জরুরী।

“স্পোকেন” ইংলিশ বোঝাটা কষ্টসাধ্য কেন?

আমরা যখন প্রথম ইংরেজি শিখি কিভাবে শিখি? ক্লাসে বই পড়ে কিংবা পরে হয়তো সিডি থেকে শুনে। এভাবে শেখার কারণে আমরা কিছু সমস্যার মুখোমুখি হই। কারণ বই/ সিডিতে যে ইংরেজি বলা হয় বা শেখানো হয় সেটার সাথে স্পোকেন ইংলিশ বা ইংরেজি কথ্য ভাষার অনেক রকম পার্থক্য রয়েছে।

মানুষ ইংরেজিতে কথা বলার সময় বিভিন্ন রকম শব্দ ও Phrase ব্যবহার করে যা হয়তো লেখার ক্ষেত্রে ব্যবহৃত হয় না। ইংরেজিতে কথা বলার সময় অনেকে Relative Clause ব্যবহার করার সময় that বলে না। কিংবা ‘um’, ‘hm’, ‘ah’ ইত্যাদি ব্যবহার করে বা slang words ব্যবহার করে। স্কুল-কলেজের প্রায় সব অই আমাদেরকে শেখায় proper English, যা কিনা শুধু লেখালেখি বা আনুষ্ঠানিক কোন বক্তব্য প্রদানের ক্ষেত্রে ব্যবহার করা যায়।
ইংরেজি শব্দগুলো ভিন্ন প্রেক্ষাপটে ভিন্নভাবে উচ্চারিত হয়, যেটা আপনি শুনবেনও ভিন্নভাবে। যেমন-ক্লাসে সবাই জোরে এক সাথে একটি বাক্য বললে সেটা শুনবেন এক ভাবে, আবার সেই একই বাক্য কোন একজন এসে আপনাকে বললে হয়ত বুঝতেই কষ্টকর হয়ে যাবে। যেমন- W’joominehand’nmethabagovethare? (“Would you mind handing me that bag over there?”)
মানুষ ইংরেজিতে বিভিন্ন বিষয় নিয়ে কথা বলবে। তার সব কিছুই যে আপনি বুঝবেন এরকম ভাবার দরকার নেই। So it’s important to realize that you don’t have to understand everything.
কিভাবে বাড়ানো যাবে ইংরেজি শুনে বোঝার দক্ষতা

শুনতে হবে, প্রচুর শুনতে হবে। এরকম কোন বিষয় নিয়ে ইংরেজি কথোপকথন শুনুন যেটাতে আপনার আগ্রহ আছে। এরকম কোন বিষয় পেলে আপনার আর শুনতে বিরক্ত লাগবে না, বরং আগ্রহ আরো বাড়বে। আপনার আগ্রহ নেই এরকম কিছু শুনতে যাবেন না।
ইংরেজিতে কথা বলার জন্য পার্টনার খুঁজুন। তবে সব সময় ভুল ধরে এরকম কাউকে নয়। টিভিতে ইংরেজি শো দেখার চেয়ে এ পদ্ধতি বেশি কার্যকর।
বিভিন্ন ধরণের ইংরেজি কথোপকথন শুনুন। হতে পারে কোন মটিভেশনাল স্পিচ, কবিতা আবৃত্তি বা সংবাদ। শুধু খবর শুনলেই যে আপনার লিসেনিং ক্ষমতা বাড়বে তা কিন্তু নয়। কারণ ইংরেজি সংবাদ পাঠকরা যে ভঙ্গিতে পাঠ করেন, তা ইংরেজি বলার অনেক গুলোর ভঙ্গির একটিমাত্র। বাস্তবে তো আর সবাই সংবাদ পাঠকদের মতো কথা বলেন না!
শুধু ইংরেজি সাবটাইটেলযুক্ত ইংরেজি মুভি দেখতে চেষ্টা করুন।
ইংরেজিভাষী কোন বন্ধু থাকলে তার সাথে ফোন বা স্কাইপেতে কথা বলুন।
প্রচুর ইংরেজি মুভি, টিভি শো দেখুন, তবে ইংরেজি সাবটাইটেলে।
রেডিও শো শুনুন।
সবশেষে, ইংলিশ অডিও লেসন সিডিগুলো শুনুন ও কোথায় কোথায় বুঝতে সমস্যা হচ্ছে নির্ণয় করুন।
মোটকথা, ইংরেজিতে শোনার দক্ষতা বা listening skill বাড়ানোর জন্য অনুশীলনের কোন বিকল্প নেই।

4 months ago (August 24, 2017) 105 Views

About author 191

Md King

administrator

This user may not interusted to share anything with others

Related Posts

Leave a Reply

You must be Logged in to post comment.