ঘরে বসেই সবার আগে খুবই ধ্রুত এইচ এস সি (HSC) পরীক্ষার ফলাফল পাবার পদ্ধতি জেনে নিন!

Category: পড়াশুনা Tags: by

hsc xam result 2016

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল আগামীকাল বৃহস্পতিবার ঘোষণা করা হবে। সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের সারসংক্ষেপ তুলে দেবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এসময় শিক্ষামন্ত্রীর সঙ্গে থাকবেন সব শিক্ষাবোর্ড চেয়ারম্যান। পরে দুপুর ১টায় মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে ফলের বিস্তারিত তুলে ধরবেন মন্ত্রী। দুপুর ২টায় আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হবে। এবারের এইচএসসি পরীক্ষার্থীরা বিষয়ভিত্তিক প্রাপ্ত নম্বরও জানতে পারবে। তবে একাডেমিক ট্রান্সক্রিপ্টে নয়, বোর্ডের ওয়েবসাইটে শিক্ষার্থীর ফলাফলে জিপিএ, গ্রেড পয়েন্টের পাশাপাশি প্রাপ্ত নম্বরও থাকবে।

যেভাবে জানবেন ফলাফল

ওয়েবসাইট ছাড়াও যেকোনো মোবাইল থেকে এসএসএম করে পরীক্ষার ফল জানা যাবে। এজন্য মোবাইলে ম্যাসেজ অপশনে গিয়ে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএস-এ ফল জানিয়ে দেয়া হবে।

Example=To Know HSC Resut Type

HSC<>1st 3 letters of Board<>Roll<>Year & Send To 16222

একইভাবে মাদ্রাসা বোর্ডের আলিমের ফল জানতে Alm লিখে স্পেস দিয়ে Mad স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। একইভাবে এইচএসসি ভোকেশনালের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। উভয় ক্ষেত্রেই ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেয়া হবে। এছাড়া শিক্ষাবোর্ডের ওয়েবসাইট www.educationboardresults.gov.bd থেকে ফলাফল জানা যাবে৷

গত কয়েক বছরের মতো এবারো বোর্ডগুলো শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ই-মেইলের মাধ্যমে তাদের ফল অবহিত করবে। কোনো ধরনের কাগজ বা লিখিত কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হবে না।

গত ৩ এপ্রিল সারাদেশে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল। তত্ত্বীয় পরীক্ষা শেষ হয় গত ৯ জুন। ১১ থেকে ২০ জুন পর্যন্ত নেয়া হয় ব্যবহারিক পরীক্ষা। দেশের ১০টি শিক্ষাবোর্ডের অধীনে এ বছর এই পরীক্ষায় অংশ নেয় ১২ লাখ ১৮ হাজার ৬২৮ পরীক্ষার্থী।

আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এ বছর এইচএসসিতে ১০ লাখ ২০ হাজার ১০৯ জন, মাদ্রাসা বোর্ডের অধীনে আলিমে ৯১ হাজার ৫৯১ জন, কারিগরি বোর্ডের অধীনে এক লাখ ২ হাজার ১৩২ জন এবং ডিআইবিএসে (ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ) ৪ হাজার ৭৯৬ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল। সারাদেশে ৮ হাজার ৫৩৩টি প্রতিষ্ঠানের পরীক্ষা নেয়া হয় ২ হাজার ৪৫২টি কেন্দ্রে। বিদেশে সাতটি কেন্দ্রে অংশ নেয় ২৬২ জন পরীক্ষার্থী।

1 year ago (August 17, 2016) 1773 Views

About author 108

Jewel Rana

author

I love TrickLoad.Com.....&..... I hope you will stay with us.......

Related Posts

Leave a Reply

You must be Logged in to post comment.